ডোমেইন এবং হোস্টিং কি ? কিভাবে কাজ করে থাকে – জেনে নিন A TO Z !

ডোমেইন এবং হোস্টিং কি ? কিভাবে কাজ করে থাকে – জেনে নিন A TO Z !

অনেকেরই মনে প্রশ্ন আছে “ডোমেইন কি ?” এবং কে প্রথম ডোমেইন নাম রেজিস্ট্রেশন করেছিলেন? এ সম্পর্কে বিস্তারিত জানতে চাই। তো যারা ইন্টারনেট জগতে নতুন কিংবা প্রশ্ন করে থাকেন “ডোমেইন কি ?” এবং কে প্রথম ডোমেইন নাম রেজিস্ট্রেশন করেছিলেন? আজকে তাদের জন্য একটা বিস্তারিত পোস্ট দিলাম। আশা করছি পোস্টটি পড়ার পর ডোমেইন সম্পর্কে আপনার যত প্রশ্ন আছে তা সহজেই পরিস্কার হয়ে যাবে।

ডোমেইন এবং হোস্টিং কি ? কিভাবে কাজ করে

এবার আলোচনাই আসি, ডোমেইন (Domain) একটি ইংরেজি শব্দ এর বাংলা অর্থ হলো স্থান বা ঠিকানা যা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয়ে থাকে। মূলত, ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়।

ধরুন, আপনি একটি ব্যবসা প্রতিষ্ঠান করলেন এবং একটি সুন্দর ও ইউনিক নাম দিলেন যাতে করে মানুষ সহজেই বুঝতে পারে আপনি কি ধরনের সেবা দিতে চাচ্ছেন। পরবর্তীতে মানুষজন যখন আপনার সেবা নিতে যাবে তখন আপনার দেওয়া নামের মাধ্যমে সহেজেই আপনার ব্যবসা প্রতিষ্ঠান কে খুজে পাবে । উদাহরণ স্বরূপ বলা যায়ঃ — প্রথমআলো, প্রান, RFL, তীর, যমুনা, বসুন্ধরা এর কথা। এগুলো মূলত এক একটি ব্যবসা প্রতিষ্ঠান এর নাম যা দেখে আমরা সহজেই বুঝতে পারি তারা কি ধরনের সেবা দিয়ে থাকে এবং কিভাবে মানুষজন তাদের ঠিকানা সহজেই খুঁজে পায়।

ঠিক যে নামের মাধ্যমে আপনার পছন্দের ওয়েবসাইটটি মানুষ জন খুজে পাবে সেটাই হলো ডোমেইন। এই ডোমেইন নামই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে এবং সেই সাথে সবাই এ নাম ব্যবহার করে আপনার ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে ।

প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP Address) থাকে। যেমনঃ 66.220.159.255. সাধারণত আইপি অ্যাড্রেস দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কম্পিউটার কে ইন্টারনেট এ চেনার জন্যও ডোমেইন নাম ব্যবহার করা হয়।

যেভাবে হোস্টিং কাজ করে থাকে
যখন কেউ আপনার ওয়েবসাইটের ডোমেইনটি ব্রাউজারে লিখে ইন্টারনেটে সার্চ করবে তখন ডোমেইন নামটি IP Address এ রূপান্তরিত হয়ে ওয়েব হোস্টিং কোম্পানির কম্পিউটারে নিয়ে যাবে মূলত যেখানে আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন ফাইলগুলো জমা করে রাখা হয়েছে। সেখান থেকে জমা করা ফাইলগুলো তৎক্ষণিক ভাবে ভিজিটর বা ইউজারের ব্রাউজারে পাঠানো হয়। তারপর ইউজার সেই ওয়েবসাইট টি দেখতে পান। এভাবেই মুলত ওয়েব হোস্টিং কাজ করে থাকে।

About the Author
Avatar IT Bondhu
IT Bondhu Provides better IT Solutions like Ultra Fast Web Hosting, App & Website Development, Domain Ragistration, Graphic Design, Digital Marketing etc.